স্থূলতা ও উচ্চ রক্তচাপ Obesity and Hypertension

blog-pic-466

লেখা দিয়েছেনঃ হৃদরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডাঃ মোঃ তৌফিকুর রহমান (ফারুক)
কার্ডিওলজি বিভাগ, ন্যাশনাল ইন্সটিটিউট অব কার্ডিওভাস্কুলার ডিজিজ অ্যান্ড হসপিটাল, ঢাকা।

মিসেস হোসনে আরা, ৩৪ বছর বয়স, ওজন অনেক বেশী। বি এম আই (BMI) ৩২। মাঝে মাঝে প্রচণ্ড মাথা ব্যথা ও ঘাড় ব্যথা হয়। রক্তচাপ মেপে দেখা গেল রক্তচাপ বেশী। যেহেতু রক্তচাপ অনেক বেশী তাই উচ্চ রক্তচাপ গাইডলাইন অনুযায়ী রোগীকে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ১টি ঔষধ দেয়া হল এবং পাতে অতিরিক্ত লবণ খেতে নিষেধ করা হল ও স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চলার পরামর্শ দেয়া হল। রোগীকে ওজন কমানোর পরামর্শ দেয়া হল। কৌটাজাত খাবার, লবণাক্ত সামুদ্রিক ও শুটকি মাছ, কৌটাজাত স্যুপ ও সবজিতে, ফ্রোজেন খাবারে, স্লাইস মাংস, হট ডগ ও নাস্তা, কেচাপ, ফ্রেভার ও সয়াসস, কিছু ডেইরী খাবারে যেমন কটেজ চিজ, বাটার মিল্ক, প্রসেসড চিজ, কৌটাজাত টমেটো জুসে, টরটিলা জাতীয় মেক্সিকান রুটিতে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে, এগুলা বর্জন করতে বলা হল।

obesity causes effects prevention

Obesity is a major risk for essential hypertension, diabetes and other morbidity that contribute to the development of kidney disease because it mainly increases tubular reabsorption to impair pressure natriuresis and cause volume expansion via the activation of the SNS and the RAS.

ফোনেই ডাক্তারের সাথে কথা বলতে “e-স্বাস্থ্য” এর সদস্য হন (ক্লিক করুন)

যে খাবারে প্রচুর দ্রবণীয় ফাইবার আছে যেমন-ওটস, খোসা সহ ফল, তাজা শাক সবজি, শিম ও বিচি জাতীয় খাবার বেশী খেতে বলা হল। প্রতিদিন কমপক্ষে ১৫-৩০ গ্রাম ফাইবার খাবার পরামর্শ দেয়া হল। শর্করা জাতীয় খাবার কম খেতে বলা হল। রোগীকে প্রতি ১৫ দিন পর পর রক্তচাপ মেপে একটি চার্টে লিখে রাখতে বলা হল। তিনি ২ মাসে ১ কেজি, ৪ মাসে ২ কেজি, ৬ মাসে ৬ কেজি ওজন কমালেন। বি এম আই (BMI) এখন ২৮। তিনি স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চলতে থাকলেন। উনার রক্তচাপ এখন নিয়ন্ত্রণে।

৮ মাস পর রোগী ফলোআপে আসলে জানালেন যে উনি দুর্বলতা অনুভব করছেন। উনার ওজন এখন স্বাভাবিক কিন্তু উনার রক্তচাপ মাপার চার্ট পরীক্ষা করে দেখা গেল উনার রক্তচাপ স্বাভাবিকের চেয়ে বেশী কমে গেছে, তাই উনার উচ্চ রক্তচাপের নিয়ন্ত্রণের ঔষধ বন্ধ করে দেয়া হল। ওজন বাড়ালে অনেক রোগীর রক্তচাপ বাড়ে, এই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য প্রথমে উচ্চ রক্তচাপের ঔষধ প্রয়োজন হলেও অনেক রোগীর ওজন কমানোর পর আর রক্তচাপের ঔষধের প্রয়োজন হয় না।

ডক্টোরোলা ডট কম (www.doctorola.com) প্রচারিত সকল তথ্য সমসাময়িক বিজ্ঞানসম্মত উৎস থেকে সংগৃহিত এবং এসকল তথ্য কোন অবস্থাতেই সরাসরি রোগ নির্ণয় বা চিকিৎসা দেয়ার উদ্দেশ্যে প্রকাশিত নয়। জনগণের স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি ডক্টোরোলা ডট কমের (www.doctorola.com) লক্ষ্য।

দেশজুড়ে অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484

Comments are closed.