Hepatitis B হেপাটাইটিস বি – আমরা কি সচেতন?

blog-pic-434

“হেপাটাইটিস-বি” বা “জন্ডিস” যকৃতকে সংক্রমণ কারি একটি মারাত্মক রোগ। এটি এমন একটি নীরব রোগ যা ধীরে ধীরে আপনাকে ধ্বংসের দিকে নিয়ে যাবে, কিন্তু আপনি তা বুঝতেও পারবেন না। তাই সচেতন হওয়ার এখনই সময়। আসুন জেনে নেই এই ভয়ঙ্কর ব্যাধি সম্পর্কে:-

কিভাবে ছড়ায়:
১) একজন এর রক্ত আর একজনকে পরীক্ষা ছাড়া প্রদান করলে,
২) মাদকাসক্তরা এক সিরিঞ্জ দিয়ে অনেকে মাদক নেয় যার মাধ্যমে ছড়াতে পারে,
৩) অ-নিরাপদ শারীরিক সম্পর্কের মাধ্যমে,
৪) মা থেকে বাচ্চার মধ্যে (জন্মের সময়) কখনও ছড়াতে পারে,
৫) অ-নিরাপদ ভাবে বিভিন্ন রকমের ট্যাটু করার মাধ্যমে এই রোগ ছড়াতে পারে।

তবে হাঁচি, কাশি, এক প্লেটে খাবার খেলে এই রোগ ছড়ায় না।

bkash-ad

প্রকারভেদ: হেপাটাইটিস-বি এর সংক্রমণ দুই ধরনের হতে পারেঃ
১) একিউট (এই সংক্রমণ এর ক্ষেত্রে রোগী আক্রান্ত হয় কিন্তু কোন উপসর্গ দেখা যায় না, এবং এটি নিজে নিজেই ভাল হয়ে যায়) এবং
২) ক্রনিক (এই সংক্রমণ খারাপ এটির ক্ষেত্রে উপসর্গ প্রকাশ পাওয়ার সাথে লিভারের বিভিন্ন ক্ষতিকর রোগ এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে)

কি কি উপসর্গ দেখা দিতে পারে:
১) চোখ, প্রস্রাব এর রং হলুদ হয়ে যাওয়া,
২) দুর্বল লাগা,
৩) খাবারে অরুচি,
৪) ওজন কমে যাওয়া,
৫) পেটের ডান পাশে ব্যথা,
৬) বমি বমি ভাব হওয়া,
৭) শরীরে ব্যথা অনুভব করা,
৮) জ্বর অনুভূত হওয়া।

এরকম উপসর্গ দেখা দিলে আপনার ডাক্তারের শরণাপন্ন হতে হবে। সাধারণ রক্ত পরীক্ষার মাধ্যমে বোঝা যাবে যে আপনি এই রোগে আক্রান্ত কিনা

চিকিৎসাঃ বেশিরভাগ ক্ষেত্রে হেপাটাইটিস-বি নিজে থেকেই ঠিক হয়ে যায়। এসময় সম্পূর্ণ বিশ্রামে থাকতে হবে, পানি জাতীয় খাবার খেতে হবে, ভাজা পোড়া ও বাহিরের অতিরিক্ত তেল ও মসলা জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। তবে ক্রনিক হেপাটাইটিস-এর ক্ষেত্রে চিকিৎসা ব্যবস্থা একটু আলাদা। এটি নির্ভর করবে আপনার ইনফেকশনের কি অবস্থা এবং এটি আপনার যকৃতকে কতটুকু ক্ষতি করেছে তার উপর। সঠিক ব্যবস্থা নিলে আপনি থাকতে পারবেন ঝামেলা বিহীন।

কোন ভ্যাক্সিন আছে কি?
অবশ্যই আছে। বাচ্চাদের টিকাদান কর্মসূচিতে হেপাটাইটিস বি এর টিকা অন্তর্ভুক্ত করা হয়েছে। তাছাড়া বড়রাও দিতে পারবেন এই টিকা। এই টিকার ৪ টি ডোজ রয়েছেঃ
প্রথম ডোজ দেয়ার ১ মাস পর ২য় ডোজ দিতে হবে ,২য়টা দেয়ার ১ মাস পর ৩য় টা, এবং ৪র্থ ডোজ দিতে হবে ১ম ডোজ দেয়ার ১ বছর পর। ৫ বছর পর পর দিতে হবে বুস্টার ডোজ। এইভাবে শরীরে হেপাটাইটিস-এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠবে।

সঠিক চিকিৎসা না নিলে কি কি জটিলতা দেখা দিতে পারে:
১) লিভার সিরোসিস,
২) লিভার ফেইলুর
এমন কি লিভার প্রতিস্থাপন ও করার দরকার হতে পারে

হেপাটাইটিস একটি জটিল রোগ।তবে নিয়ম মেনে চললে আপনি ও আপনার পরিবার থাকবে সুরক্ষিত। আপনার ও আপনার পরিবারের সুস্বাস্থ্য আমাদের একান্ত কাম্য।

ডক্টোরোলা ডট কম (www.doctorola.com) প্রচারিত সকল তথ্য সমসাময়িক বিজ্ঞানসম্মত উৎস থেকে সংগৃহিত এবং এসকল তথ্য কোন অবস্থাতেই সরাসরি রোগ নির্ণয় বা চিকিৎসা দেয়ার উদ্দেশ্যে প্রকাশিত নয়। জনগণের স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি ডক্টোরোলা ডট কমের (www.doctorola.com) লক্ষ্য। অনুমতি ব্যাতিত ডক্টরোলার ব্লগের লেখা কোন অনলাইন বা অফলাইন মিডিয়াতে ব্যবহার করা যাবে না। লেখা সংক্রান্ত কোন মতামত থাকলে অনুগ্রহ করে ব্লগের নিচে “Leave a Reply” সেকশনে বিস্তারিত লিখুন।

দেশজুড়ে অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484 নম্বরে।

From WHO: Hepatitis B is a potentially life-threatening liver infection caused by the hepatitis B virus (HBV). It is a major global health problem. It can cause chronic infection and puts people at high risk of death from cirrhosis and liver cancer. A vaccine against hepatitis B has been available since 1982. The vaccine is 95% effective in preventing infection and the development of chronic disease and liver cancer due to hepatitis B.

Symptoms: Most people do not experience any symptoms during the acute infection phase. However, some people have acute illness with symptoms that last several weeks, including yellowing of the skin and eyes (jaundice), dark urine, extreme fatigue, nausea, vomiting and abdominal pain. A small subset of persons with acute hepatitis can develop acute liver failure, which can lead to death.. In some people, the hepatitis B virus can also cause a chronic liver infection that can later develop into cirrhosis (a scarring of the liver) or liver cancer.

Treatment: There is no specific treatment for acute hepatitis B. Therefore, care is aimed at maintaining comfort and adequate nutritional balance, including replacement of fluids lost from vomiting and diarrhoea. Chronic hepatitis B infection can be treated with medicines, including oral antiviral agents. Treatment can slow the progression of cirrhosis, reduce incidence of liver cancer and improve long term survival. WHO recommends the use of oral treatments – tenofovir or entecavir, because these are the most potent drugs to suppress hepatitis B virus. They rarely lead to drug resistance as compared with other drugs, are simple to take (1 pill a day), and have few side effects so require only limited monitoring.

Comments are closed.