হৃদরোগ নির্ণয়ে ইসিজি ও অন্যান্য পরীক্ষা Detection of cardiovascular disease by ECG & others

blog-pic-441

লিখেছেনঃ হৃদরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডাঃ মোঃ তৌফিকুর রহমান (ফারুক)
কার্ডিওলজি বিভাগ, ন্যাশনাল ইন্সটিটিউট অব কার্ডিওভাস্কুলার ডিজিজ অ্যান্ড হসপিটাল, ঢাকা।

১. ইসিজি রিপোর্ট স্বাভাবিক থাকলেও কি হৃদরোগ থাকতে পারে?
– হ্যাঁ, ইসিজির রিপোর্ট স্বাভাবিক থাকলেও বিভিন্ন প্রকার হৃদরোগ থাকতে পারে।

২. করোনারী আর্টারী ডিজিজে (CAD) কখন ইসিজি স্বাভাবিক থাকতে পারে?
– সাধারণত: হার্ট অ্যাটাক বা মায়োকার্ডিয়াল ইনফারকেশন না হওয়া পর্যন্ত ইসিজির কোন গুরুত্বপূর্ণ পরিবর্তন আসে না। তাই, কোন রোগীর হার্টের রক্তনালীতে এক বা একাধিক ব্লক থাকলেও ইসিজি স্বাভাবিক হতে পারে।

৩. সেক্ষেত্রে আমরা কিভাবে করোনারী আর্টারীতে ব্লক আছে তা অনুমান করতে পারি?
– যদি ইসিজি স্বাভাবিক হয়, কিন্তু রোগীর বয়স ৪০ বছরের বেশী হয়, বুকে ব্যথা হয়, অথবা রোগী ধূমপায়ী হয়, অথবা রোগীর ডায়াবেটিস থাকে বা রোগীর উচ্চ রক্তচাপ বা রক্তের কোলেষ্টরল এর মাত্রা বেশী থাকে, তবে অবশ্যই রোগীকে Proper evaluation এর জন্য ETT (Exercise Tolerance Test) করা উচিত। তাহলে হার্টের রক্তনালীতে যদি ৭০% এর বেশী ব্লক (Stenosis) থাকে তা ধরা পড়ার সম্ভাবনা বেশী।

৪. ইসিজি স্বাভাবিক থাকলে ETT করার আগে কি উপযুক্ত পরীক্ষা করার প্রয়োজন আছে?
– কিছু কিছু হৃদরোগ আছে যেমন Aortic Stenosis অথবা HOCM (Hypertrophic Obstructive Cardiomyopathy) যেখানে ইসিজি স্বাভাবিক থাকে কিন্তু ETT করালে ETT করার সময় মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। এ সমস্ত রোগীকে আমরা ETT থেকে বিরত রাখি। তাই কিছু কিছু রোগ যেখানে ইটিটি করালে ঝুঁকি বেশী সে সমস্ত রোগ Exclude করার জন্যও অনেক সময় ETT করার আগে উপযুক্ত পরীক্ষা করাতে হয়।

৫. একজন রোগীর বুক ব্যথা থাকলে ও ECG স্বাভাবিক হলে কি করা উচিত?  
– একজন রোগীর বুকে ব্যথা হলে ও ECG স্বাভাবিক হলে সেসব ক্ষেত্রে বুকে ব্যথার কারণ নির্ণয়ের জন্য Echocardiography, ETT, USG of Upper abdomen, CXR P/A View এবং প্রয়োজনে Angiogram করা উচিত।

৬. কোন রোগীর বুকে ব্যথা হলে USG of Upper abdomen কেন করাতে হবে?
– অনেক সময় পিত্তথলীতে ইনফেকশন বা পাথর (Cholelithiasis) হলে বিশেষত: মহিলা রোগীদের ক্ষেত্রে বুকে ব্যথা হতে পারে বা Upper Abdomen discomfort হতে পারে। তাই USG of Upper Abdomen পরীক্ষা করানো উচিত।

৭. বুকে ব্যথা রোগীর কি Endoscopy of Upper GIT পরীক্ষার কোন ভূমিকা আছে?
– হ্যাঁ, বুকে ব্যথা রোগীর Endoscopy of Upper GIT পরীক্ষা করানো লাগতে পারে। কখনও কখনও পেপটিক আলসার ডিজিজ বা Non-Ulcer Dyspepsia হলে অথবা অন্যান্য Stomach pathology বা খাদ্যনালী (esophagus) এর সমস্যার কারণে বিশেষ করে GERD (Reflux esophagitis) হলে প্রচণ্ড বুক ব্যথা হতে পারে। তাই এ সমস্ত রোগ Exclude করার জন্যও Endoscopy of Upper GIT করা লাগতে পারে।

৮. কোন রোগীর ইসিজি স্বাভাবিক হলে CXR P/A View পরীক্ষার ভূমিকা কি?
ইসিজি স্বাভাবিক হলেও বুকে ব্যথার অন্যান্য কারণ যেমন ফুসফুস এর Pathology এর সমস্যা নিরূপণের জন্য CXR P/A View পরীক্ষা করানো হয়।

৯. ইসিজি স্বাভাবিক থাকলেও বুকে ব্যথা হলে কি কোন রোগীর Coronary angiogram করা লাগতে পারে?
– বুকে ব্যথা হলেও ইসিজি স্বাভাবিক থাকলে যদি রোগীর বয়স ৪০ এর বেশী হয় বা ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ থাকে বা ধূমপায়ী হয় বা ইটিটি পজিটিভ হয় বা ইটিটি কারণে করা না যায় তবে Coronary angiogram সরাসরি করা যেতে পারে এটা দেখার জন্য যে রক্তনালীতে কোন ব্লক (Stenosis) আছে কিনা। ইসিজি স্বাভাবিক থাকলে কোন রোগীর রক্তনালীতে এক বা একাধিক তাৎপর্যপূর্ণ বা অ-তাৎপর্যপূর্ণ ব্লক (Stenosis) থাকতে পারে।

১০. ইসিজি স্বাভাবিক থাকলেও কি কোন রোগীর হার্টে মারাত্মক সমস্যা থাকতে পারে?
– হ্যাঁ, ইসিজি  স্বাভাবিক থাকলেও কোন কোন রোগীর হার্টে মারাত্মক সমস্যা থাকতে পারে। যেমন: রোগীর Ischaemic Heart Disease অথবা Valvular Hear Disease, Cardiomyopathy, pericardial Heart Disease থাকতে পারে যেখানে ECG পুরোপুরি স্বাভাবিক হতে পারে।

লিখেছেনঃ হৃদরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডাঃ মোঃ তৌফিকুর রহমান (ফারুক)
কার্ডিওলজি বিভাগ, ন্যাশনাল ইন্সটিটিউট অব কার্ডিওভাস্কুলার ডিজিজ অ্যান্ড হসপিটাল, ঢাকা।

Doctorola TV (Online Health Channel)

ডক্টোরোলা ডট কম (www.doctorola.com) প্রচারিত সকল তথ্য সমসাময়িক বিজ্ঞানসম্মত উৎস থেকে সংগৃহিত এবং এসকল তথ্য কোন অবস্থাতেই সরাসরি রোগ নির্ণয় বা চিকিৎসা দেয়ার উদ্দেশ্যে প্রকাশিত নয়। জনগণের স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি ডক্টোরোলা ডট কমের (www.doctorola.com) লক্ষ্য।

দেশজুড়ে অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484

Comments are closed.