কাশির যন্ত্রণায় নির্ঘুম রাত? – Cough

blog-pic-397

ডক্টরোলা ব্লগের জন্য লেখা পাঠিয়েছেনঃ ডা. মোহাম্মদ আজিজুর রহমান, বক্ষব্যাধি বিশেষজ্ঞ, ইবনে সিনা ডায়াগনস্টিক ও কনসালটেশন সেন্টার, লালবাগ, ঢাকা। অনুমতি ব্যাতিত ডক্টরোলার ব্লগের লেখা কোন অনলাইন বা অফলাইন মিডিয়াতে ব্যবহার করা যাবে না।

বার-বার কাশি হচ্ছে, রাতে কাশি বেশী, কাশতে কাশতে কখনও বমি হয়ে যাচ্ছে, কখনও বা কাশির সঙ্গে গা-হাত-পায়ে ব্যথা। এমনটাতো মাঝে-মাঝেই হয়। লাগাতার সাত-আট দিন কাশি হলে চিন্তা হয় বইকি। ডাক্তারের কাছে গেলে তিনি রক্ত-পরীক্ষা, বুকের এক্স-রে করান, কখনও সঙ্গে কফের পরীক্ষাও। ওষুধ হিসেবে বড়ি বা ক্যাপসুলের সঙ্গে থাকে এক শিশি কাশির সিরাপ। কাশির সিরাপ কি দরকারী?

অনেকেই কাশি দ্রুত সারিয়ে তুলতে অ্যান্টিবায়োটিক দেয়ার জন্য চিকিৎসকদের ওপর চাপ সৃষ্টি করেন। যদিও এ সব পরিস্থিতিতে অ্যান্টিবায়োটিকসের মতো ওষুধ খাওয়ার কোনোই প্রয়োজন পড়ে না। প্রতি তিন জন রোগীর মধ্যে দু’জনই কাশির সমস্যা নিয়ে ডাক্তারের কাছে যান। আর এ সব কাশির রোগীর অর্ধেককেই শেষ পর্যন্ত অ্যান্টিবায়োটিক দেয়া হয়। প্রচণ্ড কাশি সারতে গড়ে ১৮ দিন সময় লাগে।

ইউটিউবে ডক্টরোলা টিভিতে সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন

কাশি নিয়ে সাধারণ মানুষ যা ভাবেন তার সঙ্গে বাস্তবতার কোনো সম্পর্ক নেই। কারো যদি ব্রঙ্কাইটিস হয় এবং চার/পাঁচ দিনের মধ্যে তা যদি ভাল না হয় তখন তারা ভাবেন ডাক্তার দেখিয়ে অ্যান্টিবায়োটিক খাওয়ার সময় এসে গেছে। এ ছাড়া, চার/পাঁচ দিন পরও যখন প্রথম দফা অ্যান্টিবায়োটিক কাজ না করে তখন তারা আবার ডাক্তারের কাছে ফিরে আসেন।

কাশি হলে কি করবেন?
# প্রচুর পরিমাণে পানি পান করুন , এতে কফ পাতলা হবে, কফ বার করার চলন্ত সিঁড়ি ভালভাবে কাজ করতে পারবে।
# গরম পানির ভাপ নিন। ভাপ শ্বাসনালীতে গিয়ে জলে পরিণত হবে, কফ পাতলা হবে। 3. শুকনো কাশিতে গলা খুসখুস করলে হাল্কা গরম জলে একটু নুন দিয়ে কুলকুচি করুন। মুখে সাধারণ যে কোন লজেন্স, লবঙ্গ বা আদা রাখলেও একটু আরাম পাওয়া যাবে।

 কখন ডাক্তারের কাছে যেতে হবে?
# কাশির সঙ্গে শ্বাসকষ্ট হলে।
# কফের সঙ্গে রক্ত পড়লে।
# কাশতে কাশতে শরীর নীল হয়ে গেলে।
# কথা বলতে কষ্ট হলে।
# দুধের বাচ্চা দুধ টেনে খেতে না পারলে।

আমাদের দেশে প্রচুর যক্ষ্মা রোগী, তাই কোন রোগীর কাশি দুই বা তিন সপ্তাহের সপ্তাহের বেশী হলে,কফ পরীক্ষা করে দেখা উচিত।

ডক্টোরোলা ডট কম (www.doctorola.com) প্রচারিত সকল তথ্য সমসাময়িক বিজ্ঞানসম্মত উৎস থেকে সংগৃহিত এবং এসকল তথ্য কোন অবস্থাতেই সরাসরি রোগ নির্ণয় বা চিকিৎসা দেয়ার উদ্দেশ্যে প্রকাশিত নয়। জনগণের স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি ডক্টোরোলা ডট কমের (www.doctorola.com) লক্ষ্য। অনুমতি ব্যাতিত ডক্টরোলার ব্লগের লেখা কোন অনলাইন বা অফলাইন মিডিয়াতে ব্যবহার করা যাবে না। লেখা সংক্রান্ত কোন মতামত থাকলে অনুগ্রহ করে ব্লগের নিচে “Leave a Reply” সেকশনে বিস্তারিত লিখুন।

 দেশজুড়ে অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484 নম্বরে।

4 Comments

  1. Mahbub Tasu says:

    আমার এলার্জির সমস্যা আছে, সাথে প্রায় ২১ দিন হলো একটানা কাশি রাতে কাশের কারণে ঘুমাতে পারিনা। আমি প্রতিদিন ধুলোর কাজ করি ৭/৮ বতল কাশের সিরাপ খেয়ছি যখন সিরাপ চলে তখন কাশি কিছুটা কমে এখন আমি কি করতে পারি ?

    • আপনার হিস্ট্রিতে বোঝা যাচ্ছে আপনার ডাস্ট এলার্জি আছে। এই সমস্যা থেকে স্থায়ী মুক্তি পেতে আপনাকে ধুলো বালি থেকে দূরে থাকতে হবে। নয়ত ওষুধ খেলে সাময়িক ভালো থাকলেও কয়েক দিন পর পর একই সমস্যা দেখা যাবে। ধন্যবাদ।

  2. maymuna mukta says:

    amar maer onek din kashi chilo then doctor dekhanor por HR CT scan korale early stage of pulmonary fibrosis ase akhon uni pulmosys& viscotin khacche but kashi pray e hoi akhon ami ki korte pari plz akta suggestion din.thank u

    • উনি কত দিন ধরে ওষুধ গুলো খাচ্ছেন জানা প্রয়োজন। এটি একটি দীর্ঘমেয়াদী রোগ এবং সারতে সময় নিবে।