শ্বাসকষ্টে স্পেসার কেন ব্যবহার করবেন / Using a spacer in asthma / Using an asthma inhaler with spacer / Why use an Asthma Spacer

blog-pic-348

স্পেসার মূলত প্লাস্টিকের তৈরি নল বা বোতলের মত যা একটি চেম্বার বা ইনহেলার ব্যবহারের মাধ্যম হিসাবে ব্যবহৃত হয়। এই স্পেসারের এক মাথায় থাকে মাউথ পিস মাস্ক (মুখোশ) এবং সেই মাথার কাছে আছে একটি বাল্ব বা সুইচ। এই বাল্ব বা সুইচ শুধু শ্বাস নেবার সময় খুলে যায় এবং এর ভিতর দিয়ে বাতাস ও ওষুধ শ্বাসের মাধ্যমে প্রবেশ করে। শ্বাস ফেলার সময় বাল্বটি বন্ধ হয়ে যায়। এই যন্ত্রের অন্য মাথায় একটি ছিদ্র আছে যার ভিতর ইনহেলারের মাউথপিস লাগানো যায়। অনুমতি ব্যাতিত ডক্টরোলার ব্লগের লেখা কোন অনলাইন বা অফলাইন মিডিয়াতে ব্যবহার করা যাবে না।

স্প্রেসার ব্যবহারের আগে অবশ্যই ইনহেলারটি ঝাঁকিয়ে নিন। তারপর ইনহেলারটি স্প্রেসারের ছিদ্রে লাগান। এবার ইনহেলারে জোরে চাপ দিন। চাপ দেওয়ার সাথে সাথে ইনহেলারের ওষুধ স্পেসারে প্রবেশ করবে। এরপর স্পেসারের মাউথপিসে মুখ লাগিয়ে ওষুধ শ্বাসে নিন। ইনহেলার থেকে সরাসরি ওষুধ নেবার মতই আগে শ্বাস ফেলে দিয়ে ধীরে ধীরে লম্বা শ্বাস নিয়ে স্পেসারে রক্ষিত ওষুধ ফুসফুসে গ্রহণ করতে হবে। যেহেতু স্পেসারের ভিতরে ৫ থেকে ১০ সেকেন্ড ওষুধ ভাসমান অবস্থায় রক্ষিত থাকে সে কারণে একই সময়ে শ্বাস নেওয়া ও ইনহেলার ক্যানিস্টার চাপ দেওয়ার প্রয়োজন পড়ে না। ইনহেলারের ক্যানিস্টারে চাপ দেওয়ার পর শ্বাস নেওয়ার পর পাঁচ সেকেন্ড সময় পাওয়া যায়। যদি আপনার শ্বাসকষ্ট এতো বেশি থাকে যে, শ্বাস নিতে পারছেন না তখন তা চেষ্টা করার দরকার নেই। সেক্ষেত্রে আপনি স্পেসারের মাউথপিসে মুখ লাগিয়ে শ্বাস নিতে থাকুন ও ফেলতে থাকুন এবং সুবিধামত সময়ে ইনহেলারের ক্যানিস্টারে চাপ দিন। তারপর অন্তত ৫ বার স্পেসার থেকে শ্বাস নিন এবং ফেলুন। প্রয়োজনমত একইভাবে আবার ওষুধ নিন। শুধু ইনহেলার ব্যবহার করার চেয়ে স্পেসারের মাধ্যমে ইনহেলার ব্যবহার করলে ওষুধ শ্বাসে যায় প্রায় দ্বিগুণ।

ফলে ইনহেলারের কার্যকারিতা বাড়ে অনেক বেশি। তাই স্পেসার ব্যবহার করা হয়।যখন ছোট বাচ্চাকে অথবা বৃদ্ধাকে ইনহেলারে ওষুধ দেওয়া হয়। শুধু একটা ইনহেলার ব্যবহার ছোট বাচ্চার তেমন কোন উপকারের আসে না। শ্বাসের মাধ্যমে স্টেরয়েড জাতীয় ওষুধ নিলে মুখে বা গলায় ক্যানডিড নামক ছত্রাকের সংক্রমণ হতে পারে আর কারও কারও গলার স্বর মোটা হয়ে যায়। তাছাড়া কিছু পরিমাণ ওষুধ শরীরে প্রবেশ করে। এই সমস্ত ক্ষতির সম্ভাবনা স্পেসার ব্যবহার করলে থাকে না বললেই চলে। অনুমতি ব্যাতিত ডক্টরোলার ব্লগের লেখা কোন অনলাইন বা অফলাইন মিডিয়াতে ব্যবহার করা যাবে না।

স্পেসারের মাধ্যমে অনেক বেশি মাত্রায় ইনহেলারের ওষুধ শ্বাসে ব্যবহার করা যায়। যেমন-বড়দের মারাত্মক জটিল হাঁপানিতে ১০ থেকে ২০ পাফ সালবিউটামল অথবা সালবিউটামল এবং ইপ্রাটপিয়াম সমৃদ্ধ ইনহেলার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী স্পেসারের মাধ্যমে দেওয়া হয়। ইনহেলারের ওষুধ স্পেসারের মধ্যে বেশিক্ষণ ভাসমান অবস্থায় থাকে। তাই শ্বাসে ওষুধ নিতে বেশি সময় পাওয়া যায়।

ডা. মোহাম্মদ আজিজুর রহমান, বক্ষব্যাধি বিশেষজ্ঞ, ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল

– ইউটিউবে স্বাস্থ্য টিপস পেতে ক্লিক করুন “Doctorola TV” (Online Health Channel) –

ডক্টোরোলা ডট কম (www.doctorola.com) প্রচারিত সকল তথ্য সমসাময়িক বিজ্ঞানসম্মত উৎস থেকে সংগৃহিত এবং এসকল তথ্য কোন অবস্থাতেই সরাসরি রোগ নির্ণয় বা চিকিৎসা দেয়ার উদ্দেশ্যে প্রকাশিত নয়। জনগণের স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি ডক্টোরোলা ডট কমের (www.doctorola.com) লক্ষ্য। অনুমতি ব্যাতিত ডক্টরোলার ব্লগের লেখা কোন অনলাইন বা অফলাইন মিডিয়াতে ব্যবহার করা যাবে না। লেখা সংক্রান্ত কোন মতামত থাকলে অনুগ্রহ করে ব্লগের নিচে “Leave a Reply” সেকশনে বিস্তারিত লিখুন।

 দেশজুড়ে অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484 নম্বরে।

Comments are closed.