খাবার গিলতে সমস্যা

blog-pic-244

গিলতে সমস্যার মেডিকেল টার্ম হচ্ছে ডিসফ্যাজিয়া। সাধারণত খাদ্যনালীর কোনো সমস্যার কারণে গিলতে সমস্যা হয়ে থাকে। তবে কোনো কোনো ক্ষেত্রে মুখ বা গলার সমস্যার কারণেও গিলতে সমস্যা দেখা দিতে পারে।

কী কী উপসর্গ থাকে?
১. খাবার গিলতে না পারা
২. খাবার গিলার সময় ব্যথা হওয়া ( মেডিক্যাল টার্ম- Odynophagia)
৩. খাবার গলা কিংবা বুকে আটকে আছে এমন মনে হওয়া
৪. গিলার সময় কাশি হওয়া কিংবা কণ্ঠরোধ হয়ে আসা
৫. লালা বেরিয়ে আসা
৬. কথা বলতে সমস্যা হওয়া ইত্যাদি

কী কী টেস্ট করা হয়?
১. ব্যারিয়াম এক্সরে : এক্ষেত্রে একটা ঘন তরল জাতীয় পদার্থ পান করতে হয়–এর নাম ‘ব্যারিয়াম সলিউশান’। এটা খাদ্যনালীর ভেতর আচ্ছাদন করে ফেলে। এক্সরেতে ব্যারিয়াম দেখা যায়। এটার মাধ্যমে চিকিৎসকগণ খাদ্যনালীতে কোনো সমস্যা থাকলে নির্ণয় করতে পারেন।
২. উপর পরিপাকতন্ত্রের এণ্ডোস্কপি: একটা চিকন নল মুখের ভেতর দিয়ে ঢোকানো হয়। নলটিতে ক্যামেরা লাগানো থাকে। ফলে খাদ্যনালীর ভেতরটা চিকিৎসক দেখতে পারেন।
৩. ম্যানোমেট্রি:একটা ছোট নল দিয়ে খাদ্যনালীর প্রেশার মাপা হয়। যেসব মাংসপেশি খাবার গিলতে সাহায্য করে সেগুলো কতোটুকু কার্যকর আছে তা বোঝা যায় এই টেস্টের মাধ্যমে।

চিকিৎসা :
চিকিৎসা নির্ভর করে কী কারণে এই সমস্যাটি হচ্ছে তার ওপর। খাদ্যনালীর সমস্যার কারণে যদি এটি হয়ে থাকে, তবে এর ৩ ধরনের চিকিৎসা আছে।
১. এণ্ডোস্কোপের মাধ্যমে খাদ্যনালী প্রসারিত করে দেওয়া।
২. অপারেশান : কোনো টিউমার থাকলে তা অপসারণ করা হয়।
৩. ওষুধের মাধ্যমে :
– এসিডিটি কমানোর ওষুধ
– খাদ্যনালীর কোনো ইনফেকশানের জন্যে এন্টিবায়োটিক

প্রতিরোধে করণীয় কী?
১. ধীরে ধীরে খাবার খেতে হবে।
২. ভালো করে চিবিয়ে খেতে হবে।
৩. ধূমপান পরিহার করতে হবে।
৪. মদ্যপান পরিহার করতে হবে।
৫. চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ সেবন না করা

ডক্টরোলা ব্লাড ডোনার ডাটাবেজে রক্তদাতা হিসেবে সাইন আপ করুন, লিঙ্কঃ https://goo.gl/qe9pSi

ডক্টোরোলা ডট কম (www.doctorola.com) প্রচারিত সকল তথ্য সমসাময়িক বিজ্ঞানসম্মত উৎস থেকে সংগৃহিত এবং এসকল তথ্য কোন অবস্থাতেই সরাসরি রোগ নির্ণয় বা চিকিৎসা দেয়ার উদ্দেশ্যে প্রকাশিত নয়। জনগণের স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি ডক্টোরোলা ডট কমের (www.doctorola.com) লক্ষ্য।

 দেশজুড়ে অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484 নম্বরে।
 

4 Comments

  1. Sunzida sultana says:

    Amar kichudin purbe pox uthechilo..then prosondo gola pain chilo with food khete nile nali die khabarta jokhon jeto khuv pain hato….1 month after Fever halo tokhono same gola betha + nali die soft rice khete nile prosondo pain hato, ata ki kono problem

    • আপনি নাক-কান-গলা এর ডাক্তার দেখিয়ে রুটিন পরীক্ষা করিয়ে নিবেন। টনসিল এর সমস্যা কিনা যাচাই করা জরুরী।

  2. ISTIHAD AHMED says:

    আমার খাবার গিলতে সমসসা হয়। এবং খাবার পর খাবার উঠে আসে।কিন্তু বমি বমি লাগে না।আমি endosecopy করেছি। মনে হয় বুকে কফ জমে আছে।

    • আপনার রিপোর্ট ও প্রেসক্রিপশন দেখলে ভালো হত। আপনাকে না দেখে রোগ নির্ণয় করা মুশকিল। ভালো হয় একজন ই এন টি ডাক্তারের পরামর্শ নিলে । নাক কান ও গলা রোগের অভিজ্ঞ ডাক্তারের পরামর্শের জন্য সিরিয়াল পেতে চাইলে হেল্প লাইন 16484 নাম্বারে কল করতে পারেন। একজন “সাপোর্ট এক্সিকিউটিভের” এর সাহায্যে আপনার সুবিধামত এলাকায় ও সময়ে অ্যাপয়েন্টমেন্ট করা যাবে। অ্যাপয়েন্টমেন্ট টি “কনফার্ম” করার পর এর বিস্তারিত তথ্য আপনাকে SMS করা হবে। ধন্যবাদ।